Novel Corona virus' or 2019-nCov নিয়ে কিছু কথা

১) যেকোন ভাইরাসকে novel বলা হয় তখনই যখন সেটা একেবারে নতুন। Corona virus দিয়ে তো এর আগেও মহামারী আকার ধারন করেছে, যেমন মধ্যপ্রাচ্যে MERS, SARS Corona virus attack এর কথা অনেকেই জেনে থাকবেন। এবারের Corona virus টা একেবারেই নতুন। একেবারে যেহেতু নতুন তাই তাকে নিয়ে গবেষণা চলছে বিশ্বব্যাপী। সাধারণত Corona virus এর reservoir হল বাদুর। কিন্তু অন্য যেকোন প্রাণী হতেই পারে।

ধারণা করা হচ্ছে চীনে এবারের reservoir হল ইদুর অথবা মাছ খেকো বিড়াল। অনেক জায়গায় সাপকেও সন্দেহ করা হচ্ছে,তবে সাপের পক্ষে যুক্তি কম। আর চীনারা খায় না এহেন কোন প্রানী দুনিয়াতে নাই। জীবন্ত, থালার উপরে নড়ে চড়ে এমন খাদ্য তাদের বেশি পছন্দ তাই যেকোন প্রাণী থেকেই হতে পারে।

২) কিভাবে ছড়ায়ঃ বাতাসের মাধ্যমে, অর্থাৎ আক্রান্ত ব্যাক্তির হাচি এবং কাশির মাধ্যমে। তবে যৌন মিলনে, আক্রান্ত মায়ের দুগ্ধপানে, কিংবা মুখের লালা বা রক্তের মাধ্যমে ছড়ানোর কোন রকম প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায় নি।

৩) রোগের লক্ষণঃ জ্বর (বেশি মাত্রার), সর্দি, শুকনা কাশি, বুকে ব্যাথা, শ্বাস কষ্ট, মাথা ব্যাথা, গলা ব্যাথা ইত্যাদি।

৪) প্রতিরোধে করনীয়ঃ Face mask ব্যবহার করুন, অবশ্যই one time usable গুলো ব্যবহার করুন। প্রয়োজন অনুযায়ী ব্যবহার করে ফেলে দিন এবং আবার নতুনটি ব্যবহার করুন।

বাহির থেকে বাসায় ফিরে বা অফিসে পৌছে, স্কুলে পৌছে হাত ধুয়ে ফেলুন সাবান দিয়ে। Corona virus এর গায়ে একটা envelop থাকে, যেটা সাবান খুব সহজেই ধংস করে দেয়। বলাবাহুল্য তরল সাবানের চেয়ে কঠিন সাবান বেশি কার্যকরী।

Hand sanitiser ব্যবহার করবেন। কারো সাথে hand shake করার পরই এটা ব্যবহার করবেন। এটা যেকোন superstore বা pharmacy তে কিনতে পাবেন।

৫) চিকিৎসাঃ এই ভাইরাস এত জটিল কোন রোগ করে না যে এটা নিয়ে ভয় পেয়ে মরে যেতে হবে। এটা cancer তো করে না! এর চেয়ে জটিল জটিল রোগের চিকিৎসা বাংলাদেশের চিকিৎসকরা অনায়াসে দিয়ে থাকেন তাই ঘাবড়ানোর কোনই দরকার নাই। এই রোগ জটিল না, রোগের চিকিৎসাও জটিল না।

৬) কিছু তথ্যঃ এই পর্যন্ত আমেরিকাতে ১ জন, অস্ট্রেলিয়াতে ৪ জন, পাশের দেশ ভারত,নেপালেও আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। চীনে কয়েক হাজার আক্রান্তের খবর পাওয়া গেছে। আর চীনে মারা গেছেন ৮০ জন। যারা মারা গেছেন তাদের বেশির ভাগ মানুষেরই অন্যান্য অসুখ ছিল সাথে, যেমনঃ Asthma, COPD, Liver Failure, Diabetes, Cancer, Extreme Old age ইত্যাদি।

আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে যে এই রোগের চিকিৎসা এত সহজ হলে সবাই এত ভয় দেখাচ্ছে কেন? এত জনসচেতনতা কেন বাড়াচ্ছে?!

আমার কাছে "every single life counts...each & every" কতজন মারা গেল, কতজন আক্রান্ত হল তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হল "কত দ্রুত সময়ে রোগ ছড়াচ্ছে" সেটা।

আমাদের দেশের পরিবেশ এবং আমাদের মজ্জাগত কিছু খারাপ স্বভাবের কারন এই রোগ দেশে পৌছে গেলে মহামারী আকার ধারন করতে সময় লাগবে না। নাক পরিষ্কার করে আমরা রাস্তায় ফেলে দেই, হাচি কাশি দেওয়ার সময় রুমাল ব্যবহার করিনা! তো একটা মহামারী আকার ধারন করলে এত রোগীর জায়গা হবে তো হাসপাতালে?? এত ডাক্তার আছে দেশে যে এত রোগীর সেবা দিতে পারবে? ডেংগুর সময় গত বছর রোগীরা বিএসএমএমইউ (পিজি), ঢাকা মেডিকেল, মিটফোর্ড সহ স্কয়ার, এপোলো, ইউনাইটেডে বেড পায় নাই ভর্তি হওয়ার জন্য জানেন? পকেটে টাকা ছিল কিন্তু এপোলোতে বেড ফাকা ছিল না!! এমন অবস্থা হলে কি হবে আবারো?! Corona virus এর জটিলতা হিসেবে অনেক কিছুই হতে পারে। ধরেন pneumonia হয়ে গেল, আপনার এখন Injectable antibiotic লাগবে কিন্তু হাসপাতালে বেড ফাকা নাই, মেঝেতেও আর জায়গা নাই। কি করবেন এমন অবস্থায়?!

তাই আসুন সবাই সচেতন থাকি। ভারতে যেহেতু চলে এসেছে এখানে আসাটা অস্বাভাবিক কিছু না।

Courtesy: Dr Anika Tahsin Arthy

12 comments
Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen