Going home would become the dream one day


সমাজবিজ্ঞানে পড়লাম, পারিবারিক জীবনের কতগুলো ধাপ আছে। ষষ্ঠ ধাপটাকে বলে Launching Family, এই স্টেজে ছেলেমেয়েরা ঘর ছাড়তে শুরু করে।

পড়ার সময় পরিবারের কথা চিন্তা করলাম। একটা সময় জমজমাট বাসা ছিলো। বড় আপু ছোট আপু আমি আব্বু আম্মু, সবাই একই ছাদের নীচে। যে যেখানে থাকুক, আমরা ভাইবোনেরা ঠিক সন্ধ্যার আগেই বাসায় ফিরে আসতাম। রাতে একসাথে খাওয়া হতো, হইচই হতো। বাসার ডাইনিং টেবিলের পাঁচটা চেয়ার খাওয়ার সময় খালি থাকতো না কোনদিন।

একটা সময় বড় আপু ঢাকায় চলে আসে মেডিকেলে পড়তে। এরপর আপুর পাশ করা, তারপর বিয়ে।

সেই যে আপুর বের হওয়া, আর সন্ধ্যার পরে সবার ফিরে আসা, একই সাথে খেতে বসা প্রতিদিন, এসব আর হয়নি। একটা সময় এসে আমিও চলে আসলাম ঢাকায়। মাগরিবের পরে বাসা থেকে ফোন দেয় না এখন আর, কোথায় আছি, বাসায় আসতে কতক্ষণ লাগবে। ডাইনিং টেবিলের দুটো চেয়ার এখন খালি থাকে, আব্বু চেম্বারে চলে গেলে বাসায় ছোট আপু আর আম্মু ছাড়া কেউই থাকে না। একদিন হয়তো ছোট আপুও চলে যাবে। পরিবার হয়ে যাবে “Empty Nest Family”, সমাজবিজ্ঞানের ভাষায় যেটা ৭ম আর সর্বশেষ ধাপ, যেখানে পরিণত বয়সে সব ছেলেমেয়ে ঘর ছেড়ে যায়।

যারা বাসায় থাকে, নিজের পরিবারের কাছে থাকে, তারা হয়তো বারবার সন্ধ্যার পর বাসা থেকে কল আসতে দেখে বিরক্ত হয়, আমরাও হতাম। এখন ঐ ব্যাপারটা মিস করি, খাওয়ার টেবিলে সবার সাথে খেতে বসাটা মিস করি। আমরা জানি....পরিবারে থাকার মত, প্রতি বেলা খাবার টেবিলে নিজের পরিবারকে দেখার মত চমৎকার সুন্দর ব্যাপার আসলে কিছু নেই।

.

একটা উক্তি সবসময় মাথায় ঘুরে....। “We left home to pursue our dreams but little did we realise going home would become the dream one day.”

15 comments
Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen