শহীদ শাফী ইমাম রুমী বীর বিক্রমের ৭০ তম জন্মদিন

আজ ২৯শে মার্চ,


শুভ জন্মদিন আমাদের প্রেরণার মহত্তম উৎস।


'ঘটনার একটা নিজস্ব গতি আছেনা? জলপ্রপাতের মতো। উঁচু পাহাড় থেকে যখন গরিয়ে পড়ে, তখন তাকে রুখতে পারে, এমন কোন শক্তি নেই। আমাদের দেশের জনতা এখন ঐ জলপ্রপাতের মতো একটা অনিবার্য পরিণতির দিকে অত্যন্ত তীব্র বেগে ছুটে যাচ্ছে, একে বোধহয় রোখা যাবেনা',কথাগুলো ৩ মার্চ, ১৯৭১ সালে বলেছিলেন শহীদ শাফী ইমাম রুমী। (সুত্রঃ একাত্তরের দিনগুলি)


শহীদ শাফী ইমাম রুমী বীর বিক্রম।


শুধুমাত্র একটি নাম নন তিনি, বাংলাদেশ নামের ভূখণ্ডের সব'চে গৌরবময় অধ্যায়ের ইতিহাস লিখতে গেলে তাঁর নাম চলে আসবে অবশ্যম্ভাবীরূপেই। তাঁকে বাদ দিয়ে একাত্তরের অবরুদ্ধ রাজধানী ঢাকা'র বুকে পরিচালিত 'গেরিলা অপারেশনে'র কথা লেখা সম্ভব নয়।


জন্মদিনে, অকুতোভয়-দুর্ধর্ষ, সময়ের চেয়ে অগ্রগামী মানুষটির প্রতি ' গেরিলা ১৯৭১'এর হৃদয়ের গভীরতম শ্রদ্ধা ও ভালোবাসা। সময় পেরিয়ে যায়, মহাকালের স্রোতে মিশেছে অর্ধ শতাব্দী। কিন্তু নব প্রজন্মের কাছে কিংবদন্তী শহীদ রুমী রয়ে গেলেন কুড়ি বছরের চিরতরুন হয়ে।


ক্র্যাক প্লাটুন বীরত্বের এক আখ্যান। বাংলাদেশের দুর্ধর্ষ একদল তরুনের রক্তে ঝড় তোলা বীরত্বের গাঁথা। ইতিহাসের বর্বরতম গণহত্যাকারী পাকিস্তানী সেনাবাহিনীর বুকে ভয়ঙ্কর আতঙ্ক সৃষ্টি করেছিলেন ক্র্যাক প্লাটুনের সদস্যরা। হায়েনার খাঁচা থেকে স্বাধীনতা সূর্য ছিনিয়ে আনার অসম্ভব প্রতিজ্ঞা নিয়ে তাঁরা ঘর ও স্বজন ছেড়েছিলেন। জানতেন, হতে পারে এটাই শেষ যাওয়া।


শাফী ইমাম রুমী বলেছিলেন, "যদি চলেও যাই, কোন আক্ষেপ নিয়ে যাব না"।


সূর্যকে তাঁরা বন্দি করেছিলেন,প্রানের বিনিময়ে। আজ যে মাটিতে দাঁড়াই, যে মাটির শস্য আমাদের অন্ন যোগায়। যে মাটিতে আমরা মিশে যাব, সেই মাটি দিয়ে গেছেন একাত্তরের কিছু অসামান্য তুলনাহীন মানুষ। এই ভূখণ্ডের প্রতি ইঞ্চি মাটি পরম শ্রদ্ধেয় রুমী'দের রক্তের দামে কেনা।


বাংলাদেশের অবিস্মরণীয় গেরিলা যোদ্ধাকে অকৃত্রিম ও হৃদয় নিঙড়ানো ভালোবাসা। শুভ জন্মদিন হে বীর, শুভ জন্মদিন আমাদের প্রেরণার মহান উৎস।




0 comments
Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen

Email address: JustAnotherBangladeshi@gmail.com

This site was designed with the
.com
website builder. Create your website today.
Start Now