বিশ্বাস

এক গ্রামে অনেকদিন বৃষ্টি হচ্ছে না। বৃষ্টি না হওয়ার কারনে সেখানে খরা দেখা দিয়েছে। ফসল উৎপাদনো কমে আসছে। বিভিন্ন রোগ দেখা দিচ্ছে। এমতাবস্থায় তাদের গ্রামের একমাত্র গোবিন্দ মন্দির সেখানে গেলেন। সেখানের প্রধান পুরোহিতকে বললেন আপনি একটা প্রার্থনার ব্যবস্থা করুন। এই অবস্থা থেকে একমাত্র আমাদের ভগবানই রক্ষা করতে পারে। তখন পুরোহিত বলল অবশ্যই। এই বিপদ থেকে আমাদের একমাত্র ভগবান কৃষ্ণই আমাদের রক্ষা করতে পারবেন। তবে আপনারা কালকে সকালে সবাই আসবেন এই মন্দিরে প্রার্থনা করার জন্য, আমরা সবাই একসাথে ভগবানের নিকট প্রার্থনা করব, প্রার্থনা করলে ভগবান অবশ্যই বৃষ্টি প্রদান করবেন।

কথামতো সবাই পরেরদিন প্রার্থনা করার জন্য মন্দিরে একত্রে হলো। সবাই প্রার্থনা শুরু করল। কিছুক্ষন পর পুরোহিত বলল, সবাই থামুন!!! আপনাদের প্রার্থনা হচ্ছে না।

গ্রামবাসী বলল, কেন কি সমস্যা?

পুরোহিত বলল, আপনারা বিশ্বাস সহকারে ভগবানের কাছে প্রার্থনা করছেন না। তাই আপনাদের প্রার্থনা ভগবান শুনছেন না।

এক গ্রামবাসী বলল পুরোহিতকে, আপনাকে কে বলল আমরা বিশ্বাস সহকারে করছি না।

পুরোহিত বলল, কারন আপনাদের সবার মনে দ্বিধা আছে যে ভগবানকে ডাকলে কি বৃষ্টি হবে!! তবে এখানে একজন ছেলে আছে যে সে বিশ্বাস করে ভগবানকে ডাকলে বৃষ্টি হবে।

গ্রাম বাসী বলল কিভাবে আপনি বুঝলেন আমাদের কারো বিশ্বাস নাই আর ঐ ছেলের আছে।


পুরোহিত বলল, কারন ছেলেটি বাড়ি থেকে বের হওয়া সময় ছাতা নিয়ে এসেছে, আর আপনারা কেউ ছাতা আনেননি। ছেলেটি দৃঢ় বিশ্বাস ছিল ভগবানের কাছে প্রার্থনা করলে বৃষ্টি হবে তাই সে ভিজে না যায় সেজন্যে ছাতা এনেছে।

তখন পুরোহিত বলল ছেলেটিকে, তুমিই পার ভগবানকে প্রার্থনা করে বৃষ্টি আনাতে।

ছেলেটি সহজ সরলভাবে ভগবানের কাছে প্রার্থনা করল, মন প্রাণে ডাকল আর কিছুক্ষনের পর দেখা গেল সেখানে সত্যিকারেই বৃষ্টি নামল।

বিশ্বাস সহকারে যদি আমরা ভগবানের কাছে প্রার্থনা করি তাহলে ভগবান সে প্রার্থনা শোনে। ভগবানকে ডাকার সময় কোন প্রকার দ্বিধা থাকা উচিত না। গীতায় ভগবান বলেছেন -- সংশয়াত্মা বিনশ্যতি -- দ্বিধা চিত্ত লোক কখনই ভগবানকে প্রাপ্ত হতে পারে না।

তাই আসুন বিশ্বাস সহকারে ভগবানের নাম করি,

Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen