বিশ্বের সবচেয়ে বড় ফাপড়বাজ কে?




এই ভদ্রলোকের নাম ক্লিঙ্গেনবার্গ, ২য় বিশ্বযুদ্ধে জার্মান এসএস বাহিনীর যুগোশ্লাভিয়া অভিযান এর সময় এর কমান্ডার। তার উপর হিটলারের নির্দেশ ছিলো যতদ্রুত সম্ভব গ্রীসে পৌছাতে, তবে তিনি ভাবলেন এর রাজধানী দখল করে ছাড়বেন। কিন্তু তিনি যখন তার ছয় সাথী নিয়ে Belgrade এ পৌছালেন ফেরি ডুবে গেলো। এদিকে তাদের কাছে লড়ার মত তেমন কোন অস্ত্র এমনকি সাহায্য চাওয়ার জন্য রেডিও ও নেই৷ ভদ্রলোক জিদ ধরলেন,ছয়জন দিয়েই দখল করবেন৷ তিনি তার সাথীদের নিয়ে ভাব ধরা শুরু করলেন যেন যুদ্ধে জিতে গিয়ে এখন শহরে ঘুরছেন সবাইকে মারার জন্য। একপর্যায়ে জার্মান নাজি পতাকা উড়িয়ে দিলেন। মেয়র ছুটে এলেন, আসলে কি হচ্ছে বুঝার জন্য৷ এরপর এই ভদ্রলোক শুরু করলেন ইতিহাস পালটানো ফাপড়বাজি।

.

তিনি মেয়র কে বললেন," আমরা একটা বাহিনীর অগ্রগামী সেনা। পিছনে বিশাল আর্টিলারি ওয়েট করছে,যদি আমরা রিপোর্ট দেই যুগোস্লাভিয়ার লোকেরা আত্নসমর্পণ করেছে তাহলে শহর বেচে যাবে নাহয় শহর ধুলোয় মিশে যাবে।" ( অথচ তার কাছে রিপোর্ট করার রেডিও ও নেই)

.

মেয়র ভয়ে তড়িঘড়ি করে সারেন্ডার করলেন ছয়জন জার্মান সেনার কাছে।

.

আর এভাবেই কোনকিছু ছাড়া কেবল ফাপড়বাজিতে সে ১৩০০ সশস্ত্র সৈন্য ও প্রায় দুই লাখ অধিবাসীর Belgrade শহর ( বর্তমান সার্বিয়ার ও রাজধানী) দখলে নিয়ে নিলেন। একারনে হিটলার কর্তৃক "নাইটস ক্রস" পুরস্কার ও পেয়েছিলেন এই ফাপড়বাজ সাহেব।


©সংগৃহিত

4 comments
Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen