বাংলাদেশের সংস্কৃতি

গতকালকে আমার ক্লাস ফোরের ছাত্রীর ক্লাস পার্টি ছিল। তো ওদের নাচানাচির ভিডিও এনে আমাকে দেখালো। একটা ছেলে মেয়ে ও কোন শালীন গানের সাথে পারফর্ম করে নাই। কেউ সাকি সাকি, কেউ দিলবার দিলবার, কেউ আবার এ ধরণের উগ্র টাইপের হিন্দি গানের সাথে নাচছিলো, আর Expression?? ... সেটা বলার মত নয়, (ক্লাস 4/5 এর বাচ্চাদের মত না,যেকোন mature ছেলেমেয়েদেরকে ও হার মানাবে) সেইম ঐ অশালীন নায়িকা দের মতো, তাদের মতই বডি ল্যাঙ্গুয়েজ, তাদের মতই পোশাক আশাক!!


বাবা মায়েরা খুবই গর্বিত তাদের পোলাপান এত সুন্দর করে এসব গানের সাথে নাচতে পারে!! ভিডিও দেখার সময় আন্টি এসে বলছিলেন, " দেইখো ওই মেয়েটার নাচ, কেমনে শরীর দুলায়!! এক্কেবারে মেইন নায়িকা যেমনে নাচছিলো!! "

আমি: আন্টি, এগুলি বাচ্চাদের কে মানায় না, ওদের কে ছড়া গান শেখান, ওইগুলি ওদের কে মানায়। রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত অনেক সুন্দর সুন্দর গান আছে আমাদের দেশে, ওইগুলি শেখান..

আমার কথা উনার ভাল্লাগে নাই, উল্টো বিরক্তই হয়েছে । টিচার হিসেবে আমার কর্তব্য ছিল আমি বলেছি। মানা না মানা উনার ব্যাপার!! এরা নিজের হাতে নিজের বাচ্চা দের নষ্ট করলে কার কি বলার আছে!!

এই ব্যাপারটা এখন অহরহ চলছে। স্কুল কলেজের কোন ফাংশনে এখন আন্ডা বাচ্চা পোলাপান থেকে শুরু করে উঠতি বয়সী ছেলেমেয়েরা সবাই এখন এসব নোংরা গানের সাথে নোংরা অশালীন নাচের প্র্যাকটিস করে, টিচারাও দেখে, বাহবা দেয়, তাদের কাছে ব্যাপারটা নরমাল। এই যে আমি এর বিপক্ষে পোস্ট দিলাম, এইডা এবনরমাল!! এই পোস্টে এসে ও অনেকে হাহা রিএক্ট দিবে, উল্টা থিউরি দিবে... আমার তাতে কিছু যায় আসে না!!

বিয়ে বা যে কোন অনুষ্ঠানে এখন এসব নোংরামির চর্চা হয়, সেখানে আপনি যদি খাঁটি বাংলা গানের সাথে পারফরম করেন আপনি হয়ে যাবেন ক্ষ্যাত, ব্যাকডেটেড!! তাও ভালো, যেই আধুনিকতায় নোংরামি আছে, সেই আধুনিকতার চেয়ে ব্যাক ডেটেড হওয়া অনেক মানসম্মত

আমি অনেক ব্যাকডেটেড। আমি বড় হয়েছি শাবানা, আলমগীর, রাজ্জাক, জাফর ইকবাল, সালমান শাহের সিনেমা দেখে। আমি বড় হয়েছি রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, সৈয়দ আবদুল হাদি, খুরশিদ আলম, সুবীর নন্দী, শুভ্র দেবের গান শুনে আমার ছোটবেলা কেটেছে নতুন কুড়ি, মীনা কার্টুন, মনের কথা, আলিফ লায়লা এসব দেখে।

আমার মা এসব ফাতরামি সিরিয়াল আগেও দেখতো না, এখনও দেখে না, গুনগুন করে দেশাত্মবোধক গান গাইত, আমি শুনে শুনে শিখেছি, অনেক নবীদের জীবনী হাদিস আমি আমার আম্মুর কাছ থেকে শিখেছি। আজকে আমার মধ্যে যতটুকু দেশপ্রেম আছে, তার পুরো কৃতিত্ব আমার মায়ের

মা বাবা যা শেখাবেন, ছেলে মেয়ে তাইই শিখবে। মনে করে দেখুন শহীদ জননী জাহানারা ইমামের কথা। তারা ঐ সময়ের এলিট ফ্যামিলি বা সম্ভ্রান্ত পরিবারের ছিলেন। আপনি নিশ্চয়ই তাঁদের থেকে স্ট্যান্ডার্ড হয়ে যাননি!! তাঁরা তাঁদের ছেলেদেরকে দেশপ্রেম শিখিয়েছিলেন। নিশ্চিত মৃত্যু জেনেও মার্সি পিটিশন করেননি। এঁদেরকেই বলে বাপ মা!!

এখন ও সময় আছে, বিনীত ভাবে বলছি, বাচ্চাদেরকে শালীন ভালো কিছু শেখান। বাংলা সংস্কৃতি শেখান,আমাদের বাংলাদেশের সংস্কৃতি তে অশালীন কিছু নেই । অল্প বয়সে ইচঁড়ে পাকা হয়ে গেলে পরে আর কন্ট্রোল করতে পারবেন না। এরপর যদি ছেলে মেয়ে বিপথে যায়, তার জন্য কেবল আপনারাই দায়ী থাকবেন।

13 comments
Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen