গীতা মাধুর্য ১ম পর্ব ( ভগবানের পরিকল্পনা )

ভগবদগীতায় আমরা দেখতে পাই অর্জুন কৃষ্ণকে বলল তার রথ দুদলের সেনার মাঝখানে নিয়ে যেতে। তিনি দেখতে চাই কৌরবদের কারা যুদ্ধ করতে আসছে। এখানে কৃষ্ণ স্বয়ং পরমেশ্বর ভগবান আর তাকে আদেশ দিচ্ছে তার প্রিয় ভক্ত অর্জুন। আর ভক্তের কথায় কৃষ্ণ চলছে।

তাই আমরা বুঝতে পারি ভগবান তার নিয়মে চলে তাকে কেউ আদেশ দিতে পারে না। তার আদেশে সমস্ত বিশ্ব চলে। তবে যখন কোন শুদ্ধ ভক্ত ভগবানকে বলে তখন ভগবান তার ভক্তের অধীন হয়ে যান আর তার কথা শোনেন। তাই আমরা দেখি বৃন্দাবনে কৃষ্ণ যখন ছোট ছিল, যশোদা মা থেকে শুরু করে নন্দ মহারাজ আর গোপ ও গোপিকারা কিভাবে কৃষ্ণকে অর্ডার করত আর কৃষ্ণ তা করার জন্য চেষ্টা করত।


এরপর দেখি কৃষ্ণ রথটি এমন জায়গায় নিয়ে রাখে যেখান থেকে ভীষ্ম ও দ্রোণাচার্যকে ভাল করে দেখা যায়। কিন্তু অর্জুন ভীষ্ম আর তার গুরুদেব দ্রোণাচার্যকে দেখে আর যুদ্ধ করতে চাই নি।

এখান থেকে আমরা শিখতে পারি, অর্জুনের আদেশে কৃষ্ণ রথ চালালেও অর্জুনের ভালর জন্যে কৃষ্ণ তার পরিকল্পনা অনুযায়ী রথটিকে ভীষ্ম আর দ্রোণাচার্য সামনে রাখলেন যাতে অর্জুনের এরকম ভাব জাগে। ভগবান অর্জুনের দ্বারা এই জগতের নিয়ম আমাদের শিখাচ্ছে। এই জগতের নিয়ম হলো আমি যখন যা চাইব তখন সেটা আমি পাব না। আর যখন আমি চাই না তখনই ভগবান আমাদের সেটা দিবেন।

এখানে অর্জুনের যুদ্ধ না করার পরিকল্পনা ছিল কিন্তু কৃষ্ণের পরিকল্পনা হলো যুদ্ধ করতে হবে। আমরা দেখি মহাভারতে অনেক সময় অর্জুন যুদ্ধ করতে চেয়েছিল কিন্তু তখন তার যুদ্ধ করার অনুমতি মিলে নাই। আর এখন যুদ্ধের সময় অর্জুন যুদ্ধ করতে চাচ্ছে না কিন্তু কৃষ্ণ অর্জুনকে দিয়ে যুদ্ধ করিয়েছিলেন।

ঠিক যেমন আমরা যুবক থাকি তখন ভোগ করার অনেক শক্তি থাকে কিন্তু তখন সময় নাই। আর বৃদ্ধাবস্থায় আমাদের অনেক সময় কিন্তু ভোগ করার শক্তি নাই।

যখন আমাদের মাথায় চুল থাকে তখন চুলের কোন যত্ন নিই না আর যখন চুল পরে যায় তখন চুলে অনেক ক্রীম লাগাই

যখন আমার দাঁত ছিল তখন কেউ আমাকে একটা পেয়ারা খেতে বলল না। আর এখন আমার দাঁত নাই সবাই তখন পেয়ারা দিচ্ছে।

ধ্রুব মহারাজ চেয়েছিল ব্রহ্মার থেকে অনেক বড় ঐশ্বর্যশালী হবে কিন্তু যখন ভগবানের দেখা পেল তখন আফসোস করে বলল হায় হায় আমি কাঁচ খুজতে গিয়ে এখন হীরা পেলাম।

এই জগতে আমরা যত পরিকল্পনা করি না কেন আসলে এই জগত চলে কৃষ্ণের পরিকল্পনানুযায়ী। আমি একটা পরিকল্পনা করতে পারি কিন্তু কৃষ্ণ আমার জন্যে আরেকটা পরিকল্পনা করে রেখেছে।

বাস্তব জীবনে দেখুন আমরা ২০২০ সালে কত কি করব বলে পরিকল্পনা করেছিলাম কিন্তু আমরা কি সব পরিকল্পনা বাস্তবায়ন করতে পেরেছি। কখনই কি চিন্তা করেছি এই রকম মহামারী হবে এরকম লকডাউন হয়ে আমাদের বসে থাকতে হবে।

তাই উডি এলেনের সেই বিখ্যাত ডাইলগ মনে পরছে, "If You Want to Make GOD Laugh, Tell Him About Your Plans."

Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen