কাফের কে তৈরি করে?




اَ يُؤْمِنُونَ(٦) إِنَّ الَّذِينَ كَفَرُواْ سَوَاءٌ عَلَيْهِمْ أَأَنذَرْتَهُمْ أَمْ لَمْ تُنذِرْهُمْ لاَ

يُؤْمِنُونَ

নিশ্চিতই যারা কাফের হয়েছে তাদেরকে আপনি ভয় প্রদর্শন করুন আর নাই করুন তাতে কিছুই আসে যায় না, তারা ঈমান আনবে না। [ সুরা বাকারা ২:৬ ]


বি:দ্র: আয়াতটির কোনো অনুবাদে ভয় শব্দটি আছে,আবার কোনো অনুবাদে সতর্ক। যদি প্রকৃত ভাবে ভয় শব্দটি হয়, তাহলে সেই অনুপাতে আলোচনা করতে পারি এই ভাবে।


১. একজন অবিশ্বাসী কাফেরকে বিশ্বাস করানোর জন্য যেটা প্রয়োজন, সেটা হচ্ছে আস্থা তৈরি করা বা যুক্তি প্রমাণের মাধ্যমে সত্য প্রকাশ করা। কিন্তু তার বদলে আল্লাহ ভয় প্রদর্শনের কথা বলছে। ভয় প্রদর্শন তো তারাই করে, যারা প্রভাব বিস্তারকারী স্বৈরাচারী।

২. ভয় প্রদর্শন করলেও বা না করলেও নাকি কাফেররা ঈমান আনবে না। তাহলে মুফা-পাগলা কিভাবে তার ধর্মের প্রতি আবার ঈমান আনল? তারমানে আল্লাহর কথা কি ভুল প্রমাণিত হল?



(٧) خَتَمَ اللَّهُ عَلَى قُلُوبِهِمْ وَعَلَى سَمْعِهِمْ وَعَلَى أَبْصَارِهِمْ غِشَاوَةٌ وَلَهُمْ عَذَابٌ عَظِيمٌ

আল্লাহ তাদের অন্তকরণ এবং তাদের কানসমূহ বন্ধ করে দিয়েছেন, আর তাদের চোখসমূহ পর্দায় ঢেকে দিয়েছেন। আর তাদের জন্য রয়েছে কঠোর শাস্তি। [ সুরা বাকারা ২:৭ ]


৩. আল্লাহ যদি নিজেই মানুষকে অন্তরকরণ ও চোখ কান ঢেকে দিয়ে কাফের বানাই। তাহলে কাফেরদের দোষ কি? কাফের হবার অপরাধে কঠিন শাস্তি দিবে কেন?


শাস্তি পেতে হলে আল্লাহকে পাওয়া উচিৎ, কেননা চোরকে চুরি করতে বলা আর গেরস্থ কে সজাগ থাকতে বলা বাজে লোকদের কাজ। এটা বরাবরই স্ববিরোধী আয়াত।


৪. এখন প্রশ্ন হচ্ছে আল্লাহ কেনই বা কাফের বানাল আর কেনই বা তাদের প্রতি ঘৃণা সঞ্চার করল?



قُلُوبِهِم مَّرَضٌ فَزَادَهُمُ ٱللَّهُ مَرَضًا ۖ وَلَهُمْ عَذَابٌ أَلِيمٌۢ بِمَا كَانُوا۟ يَكْذِبُونَ

তাদের অন্তঃকরণ ব্যধিগ্রস্ত আর আল্লাহ তাদের ব্যধি আরো বাড়িয়ে দিয়েছেন। বস্তুতঃ তাদের জন্য নির্ধারিত রয়েছে ভয়াবহ আযাব, তাদের মিথ্যাচারের দরুন। [ সুরা বাকারা ২:১০ ]


দেখুন কেমন পল্টিবাজ সূরা-বাকারার ৭নং আয়াতে বলেছে আল্লাহ নাকি কাফেরদের অন্তরকরণ করে দিছে। আর এই আয়াতে বলছে কাফেরদের অন্তর নাকি ব্যাধিগ্রস্ত।


তার উপর আল্লাহ আরো ব্যাধি বাড়িয়ে দিচ্ছেন। তাহলে কাফেরদের জন্য ভয়াবহ আযাব নির্ধারিত থাকবে কেন? যেহেতু আল্লাহ নিজের ইচ্ছায় কাফের বানাচ্ছে।


বুঝতে অপেক্ষা রাখেনা যে এটা কোনো ঐশ্বারিক গ্রন্থ হতে পারে না।

কোরআনের শত শত আয়াতে কাফেরদের প্রতি ভয়, আক্রমণ ও বিদ্বেষ দেখানো হয়েছে।

10 comments
Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen