আমি কি ও কেন হিন্দু?

যদি সিন্ধু নদের অববাহিকায় এবং আরো পূর্বের বিস্তীর্ণ এলাকায় বসবাস করার জন্য নাগরিকদের হিন্দু বলা হয়ে থাকে তবে ভারত-পাকিস্তান-বাংলাদেশের সব নাগরিকই হিন্দু। পারশ্যের মানুষ সিন্ধুকে হিন্দু উচ্চারণ করায় এমনটা হয়েছিল। যদি সিন্ধু উচ্চারণ করতো তবে? সিন্ধু সভ্যতা ৫ হাজার বছরের পুরাতন যা পাঞ্জাব থেকে ছড়িয়ে পড়েছিল বিস্তৃর্ণ জনপদ জুড়ে। সিন্ধু সভ্যতা বিলুপ্ত হলেও ভারতীয় সভ্যতা প্রাচীন কাল থেকে আজ পর্যন্ত মোটামুটি অবিকৃত রয়ে গেছে। রয়ে গেছে সিন্ধু থেকে আসা হিন্দু নামটিও। এখন ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা, ভূটান, মায়ানমার আলাদা আলাদা হয়ে গেছে। যদি হিন্দু নামটিকেও আলাদা করতে হয় তবে তা হওয়া উচিৎ শুধুই পাকিস্তানিদের জন্য। অর্থাৎ পাকিস্তানীদেরই হওয়া উচিৎ ছিল হিন্দু।



ভারত ‘সিন্ধু নদের দেশ’ গ্রিক এবং ল্যাটিন ভাষায় বহুল ব্যবহৃত শব্দ। যে অঞ্চলের মধ্য দিয়ে নদীটি সমুদ্রে মিশেছে সেটি সিন্ধু নামে পরিচিত এবং এই নাম নদীটির (সংস্কৃত সিন্ধু) নাম থেকে নেওয়া। মেগাস্থেনিসের বই ইন্ডিকা নামটি, নদীটির গ্রিক নাম, ‘ইন্দোস’ (Ἰνδός) থেকে এসেছে এবং Nearchusএর সমকালীন বিবরণটি বর্ণনা করে যে, আলেকজান্ডার দ্যা গ্রেট নদী অতিক্রম করে এসেছিলেন। প্রাচীন গ্রিকরা ভারতীয়দের (বর্তমানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ভারত ও পাকিস্তানের জনগণ) ‘ইন্ডোই’ (Ἰνδοί) হিসাবে উল্লেখ করেছেন, যা আক্ষরিক অর্থে ‘সিন্ধুর মানব’। এই প্রাচীন সভ্যতাটি আর্য, দ্রাবিড়(অস্ট্রালয়েড), মঙ্গোল এমনকি সুমেরীয়দেরও মিলিত সৃস্টি।


প্রাচীন সকল তথ্যই এটা নিশ্চিত করে যে, ভারত বর্ষের মানুষকেই সিন্ধু নদের কারণে হিন্দু বলা হতো। এখানে বিভিন্ন মতাদর্শের মানুষ বাস করতো যারা সকলেই হিন্দু নামে পরিচিত ছিল। আমার পূর্বপুরুষ অবশ্যই হিন্দু ছিল ভারত বর্ষের নাগরিক হিসেবেই এবং সম্ভবত তারা বৈদিক/সনাতন ধর্মেরও ছিল। মানে হল আমি ৫ হাজার বছরের হিন্দু। হিন্দু শব্দটি আজ একটি ধর্মের মানুষ নিয়ে গেছে তাতে আপত্তি নেই কারণ আমরা বাস্তবিক সিন্ধু অববাহিকার নই যদিও আমার নদীর জলও মানস সরোবরের, সিন্ধুরও। আমার পূর্বপুরুষ মুসলিম হয়েছে কয়েক শত বছর আগে ধরি ৫ শ বছর আগে (কারণ বাংলায় মুসলিমরা এসেছে ৮ শ বছর আগে)।এই যে সাড়ে ৪শ বছর আগে থেকে আমার ভিতরে প্রবাহমান হিন্দুসভ্যতা তাকে কিভাবে অস্বীকার করবো? আমার বংশগতির ৫ হাজার বছরের ইতিহাস বিবেচনা করলেও তার ৯০% ই হিন্দু! প্রাচীন হিন্দুস্তানের নাগরিক কি আমরা নই? কিভাবে নই? আমার পূর্বপুরুষ কি বৈদিক/সনাতন ধর্মের নয়? আমার শরীরেতো সেমিটিক আরবের রক্ত নেই। ভারতের অধিকাংশ হিন্দু ও মুসলমান পরস্পরের আত্মীয়, একই জাতি-গোষ্ঠীর মানুষ। বিদ্বেষটা করেছে ধর্মব্যবসায়ীরা, হিন্দু ধর্মের ভিতরের বিভাজনটাও করেছে তারাই। আমাদের শত্রু কে তা আমাদেরই চিহ্নিত করতে হবে।

Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen