আমি একজন খারাপ ছাত্র


আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ল' পড়ি। এখানে সব লেজেন্ড শিক্ষকরা পড়ান। তারা খাতা দেখায় একদমই ছাড় দেন না। আমি যেহেতু একজন খারাপ ছাত্র তাই আমার সিজিপিএও ভালো না। ২.৮৪ মাত্র। এই সিজিপিএ নিয়ে আমি কি করবো এটা নিয়ে আপনারা প্রশ্ন তুলতেই পারেন। উত্তরটা আমিই দিচ্ছি । এই সিজিপিএ দিয়ে আমি কিছুই করতে পারবো না। প্রতি বছর একটা করে লেজেন্ডারি শিক্ষকের কোর্সে আমি খুবই খারাপ করেছি এবং তাতে করে সিজিপিএ ৩ এর নিচে নেমে গেছে ; দোষ আমারই। তবে আমি চেষ্টা করেছিলাম, পারিনি। ফার্স্ট ইয়ারে রেজাল্ট মোটামুটি ছিলো। সেকেন্ড ইয়ারে খুবই খারাপ হলো। থার্ড ইয়ারে খুব পড়াশোনা করলাম। তাতেও রেজাল্ট একই থাকলো। তাই এই বছর পড়াশোনাই করিনি। করে কি বালডা হবে?

পড়াশোনা না করার আরও একটা কারণ আছে। আমার এক বান্ধবী আছে । নাম- আনিকা । আনিকার খুব ইচ্ছা ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে ল' নিয়ে পড়বে। বিভিন্ন কারণেই সম্ভব হয়নি ; তাই এখন একটা প্রাইভেট ইউনিভার্সিটিতেই ল' নিয়ে পড়ে। ওর স্বপ্ন পূরণ হয়নি তো কি হয়েছে? আমার তো হয়েছে। তাই সময় অসময়ে আমরা ইনবক্সে হাসি ঠাট্টায় মেতে উঠি। আমি ওকে ল'য়ের কিছু প্রশ্ন জিজ্ঞেস করি, ও শুধু হাসে। কারণ ও সেগুলোর উত্তর জানে না। আবার ও নিজেও আমাকে ল' বিষয়ে অনেক প্রশ্ন করি, আমিও হাসি। বুদ্ধিমান পাঠকরা ইতোমধ্যেই কারণটি ধরে ফেলেছেন বলেই বিশ্বাস করি। হ্যাঁ, আমিও ওইসব প্রশ্নের উত্তর জানি না। হাসতে হাসতে আমাদের দুই গাধার পেটে খিল ধরে যায়।

কিন্তু আনিকার রেজাল্ট দিলেই আমার কান্না পেতে থাকে। প্রতি সেমিস্টারেই তার রেজাল্ট ৩.৫ এর কাছাকাছি। আমিও তো ওর মতোই গাধা। আমার রেজাল্ট কেন ৩.৫ হয় না? ও নাহয় প্রতি সেমিস্টারে এত্তগুলো টাকা দেয় ওর ভার্সিটিকে। আর আমি পড়ি জনগণের টাকায়। কিন্তু তাই বলে সিজিপিএতে এত পার্থক্য হবে? যে শিক্ষকগণের খাতা দেখায় এত পার্থক্য হবে? উঁহু! আমার বিশ্বাসই হতে চায় না।

আনিকার সেমিস্টার পদ্ধতিতে এর মধ্যেই অনার্স কমপ্লিট হয়ে গেছে। ও অনেক জায়গায় চাকরীর পরীক্ষা দেবে। ইনবক্সে সেগুলোর এডমিট কার্ডের ছবি পাঠায়। আমি শুধু তাকিয়ে তাকিয়ে দেখি। আমার চোখ জ্বলজ্বল করে। আমার সিজিপিএ ৩ না থাকায় আমি ওইসব চাকরীর ফরমও তুলতে পারিনি, আনিকা আমার থেকে ক্রমশ দূরে চলে যেতে থাকে, তারারাও যত আলোকবর্ষ দূরে...তারও দূরে...

আনিকা চাকরী পাবে, বিয়ে করবে, আমি নিশ্চিত সেই বিয়েতে আমি যাবো না। আমার মানুষকে বলতে ইচ্ছা করে না যে আমি একটা গাধা ছাত্র। আমার মানুষকে ব্যাখ্যা দিতে ইচ্ছা করে না যে কেন আনিকার সিজিপিএ ৩.৫ আর আমার সিজিপিএ ২.৮৪ । আমার সত্যিই আর এইসব ভালো লাগে না।

একটা তৃতীয় বিশ্বযুদ্ধ লাগুক শালা। ইউনিভার্সিটিতে বোমা পড়ুক, সার্টিফিকেট জ্বালিয়ে দেবো সেই বোমার আগুনে। সার্টিফিকেটের আগুনে একটা বিড়ি ধরাব আর আনিকাকে ফোন লাগাব। তারপর সেই পুরাতন হাসি হেসে বলবো, পুড়ে ছাই হওয়া পৃথিবীতে সিজিপিএর কোন দাম নাইরে আনিকা! আজকে তুইও সমান, আমিও সমান। আয় খেলবো...খেলা হবে

Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen