আপনি জানেন কি? ( পরমাত্মার )


আপনি জানেন কি পরমাত্মার আয়তন কত??

আমরা জানি আমি দেহ না আমি চিন্ময় আত্মা আর প্রতিটি জীবের হৃদয়ে এই আত্মা আছে কিন্তু এই আত্মার সাথে পরমাত্মাও থাকেন, যাকে আমরা ক্ষীরোদয়ায়কশ বিষ্ণু বলি।

ভগবান যেমন নিরাকার হতে পারেন না তেমনি আত্মাও নিরাকার নয়। আত্মা একজন স্বতন্ত্র ব্যক্তি। যার আয়তনের কথা শাস্ত্রে উল্লেখ আছে।

কেশাগ্রশতভাগস্য শতাংশসদৃশাত্মকঃ। জীবঃ সূক্ষ্মস্বরূপোহয়ং সংখ্যাতীতো হি চিৎকণঃ।। (ভাগবত ১০/৮৭/৩১) অনুবাদ - কেশের অগ্রভাগকে শত ভাগ করলে তার শত শতাংশ-সদৃশ স্বরপই জীবের সূক্ষ্ম স্বরূপ; জীব চিৎকণ ও সংখ্যাতীত।

বালাগ্রশতভাগস্য শতধা কল্পিতস্য চ। ভাগো জীবঃ স বিজ্ঞেয় ইতি চাহ পরা শ্রুতিঃঃ।। (শ্বেতাশ্বতর উপনিষদ ৫/৯) অনুবাদ - কেশাগ্রের শতভাগকে শতভাগ বিভক্ত করলে যে সূক্ষ্মভাগ হয়, জীব - সেরূপই সূক্ষ্ম, প্রধান শ্রুতিতে এই কথা বলা হয়েছে।

চৈতন্য চরিতামৃতের মধ্যলীলা (১৯/১৪০) শ্লোকেও অনুরুপ আয়তনের কথা বলা হয়েছে--- ""কেশের অগ্রভাগকে শত ভাগ করলে তারপর শত শতাংশ সদৃশ স্বরুপই জীবের সূক্ষ্ম স্বরুপ।জীব চিৎকণ ও সংখ্যাতীত।

উপরোক্ত শ্লোক থেকে বুঝতে পারি যে আত্মার আয়তন চুলের অগ্রভাগের ১০ হাজার ভাগের এক ভাগ যা অনুবীক্ষণ যন্ত্র দ্বারা দেখা যাবে না।

তো প্রতিটির জীবের হৃদয়ে আত্মা ও পরমাত্মা আছে। আত্মা যদি একজন স্বতন্ত্র ব্যক্তিত্ব হয়ে থাকে যার আয়তন আছে।


Enjoy
Free
E-Books
on
Just Another Bangladeshi
By
Famous Writers, Scientists, and Philosophers 
Our Social Media
  • Facebook
  • Twitter
  • Pinterest
Our Partners

© 2023 by The Just Another Bangladeshi. Proudly created by Sen