Just Another Bangladeshi

Apr 22, 20161 min

সন্ন্যাসীর দেহ মৃৎসমাধি বিধি

অনেকেই আমাকে প্রশ্ন করেছিল সন্ন্যাসীদের দেহ সমাধি বিধি কোথায় আর কিভাবে করে? আমি মুটামোটি যা জেনেছি সেটায় এখানে দিয়েছি।

স্মৃতি শাস্ত্রে বলা আছে,
 
সন্নাসীনাং মৃতং কায়ং দাহয়েন্ন কাদাচান।
 
সম্পূজ্য গন্ধপুষ্পাদ্যৈর্নিখনেদ্ বাপ্সুমজ্জয়েৎ।।
 
অনুবাদ - সন্ন্যাসীদের দেহ কদাচ দাহ করিবেন না। গন্ধ ও পুষ্পাদিদ্বারা অর্চ্চনা করিয়া ভূগর্ভে প্রোথিত করিবেন অথবা জলে বিসর্জ্জন দিবেন।

দেহত্যাগের পর নির্দ্দিষ্ট সমাধি-ক্ষেত্রে নেওয়ার আগে স্নানাদি মন্ত্র দ্বারা স্নান করে এরপর গোপীচন্দন দ্বারা দ্বাদশাঙ্গে তিলক ও চরণচিহ্নে দেহকে সুশোভিত করে পুষ্পমাল্য পরাবেন। পরে চন্দন ও গোপীমৃত্তিকা দ্বারা অঙ্গে নিম্নের এই মন্ত্র লিখে দিতে হবে।

"ওঁম ক্লীং শ্রীং হ্রীং শ্রীং লবণমৃদযুজি ভুবি শ্বভ্রে স্বাহা।"
 
এই মন্ত্রে বলা আছে আপাদ মস্তক দৈর্ঘ্য পরিমিত ভূগর্ভ করে দৈর্ঘ্য ও প্রস্থ তত পরিমান লবণ ও মাটি দিতে হবে।

পদ্মাসনে দক্ষিণাস্য করে বসিয়ে দিতে হবে। নতুন কৌপিন-বর্হিবাস ও উত্তরীয় পরিয়ে নিতে হবে এবং নতুন বস্ত্র দ্বারা বেষ্টন করে মস্তকে তুলসীবৃক্ষ বসিয়ে এরপর ঔর্দ্ধদেহিক ক্রিয়াধিকার মন্ত্র পাঠ করতে করতে মৃত্তিকা ও লবণ দ্বারা মস্তক পর্যন্ত ভূগর্ভ পূর্ণ করবে। পরে অন্য ব্যক্তি মাটি দিবেন। মাটি দেওয়ার মন্ত্র বলতে বলতে মাটি দেওয়া হবে।

এভাবে তুলসীবৃক্ষ পর্যন্ত মাটি দ্বারা পূর্ণ করবেন। পুনরায় তুলসীবৃক্ষ স্থাপন করতে করতে ভূগর্ভ পূর্ণ করে সমাধিবেদির উপর আর একটি তুলসীবৃক্ষ রোপন করে হরিনাম সংকীর্তন করতে করতে সবাই সাতবার সমাধিবেদী প্রদক্ষিন করে বাসাবর্ত্তে জলাশয়ের দিকে গমন করবেন।

    1