Just Another Bangladeshi

Jan 22, 20161 min

গীতা মাধুর্য ২য় পর্ব ( অর্জুন বিষাদ যোগ )

ভগবদগীতার ১৮ টি অধ্যায়ের ১ম অধ্যায়ের নাম বিষাদ যোগ বা অর্জুন বিষাদ যোগ।

কুরুক্ষেত্র যুদ্ধের প্রারম্ভে অর্জুন তার আত্মীয়স্বজনদের দেখে বিষাদ জেগেছে। অর্জুনের সহানুভূতি জেগেছে। সেই কুরুক্ষেত্রে যুদ্ধে আর কারো জাগেনি। এর কারন হল অর্জুন ছিল ভক্ত আর ভক্তদের হৃদয়ে সবসময় করুনা জাগে।

তিনি বিষাদ করেছিলেন কিন্তু ভগবানের সাথে যুক্ত হয়েছিলেন। এখানে যোগ মানে হল ভগবানের সাথে যুক্ত হওয়াকে বুঝায়।

অর্জুন যখন পুরা গীতা শুনেছিলেন তখন তার সমস্ত বিষাদ দূর হয়ে গিয়েছিল। কুরুক্ষেত্রে যুদ্ধে অনেকেরই বিষাদ জেগেছিল কিন্তু তারা কেউ ভগবানের সাথে যুক্ত না থাকার কারনে তাদের বিষাদ সম্পূর্ণভাবে বিদুরিত হয়নি।

দ্রোণাচার্য আর অর্জুনের বিষাদের মধ্যে আমরা একটা প্রার্থক্য দেখতে পাই -----
 
দ্রোণাচার্য আর অর্জুনের পুত্র মারা যাওয়ার সংবাদ পান কিন্তু দ্রোণাচার্য তার পুত্রের মৃত্যু সংবাদ শুনে সমস্ত অস্ত্র ত্যাগ করে দেয়। আর অর্জুনের পুত্র অভিমূন্য মৃত্যু হওয়ার পরেও তিনি গাণ্ডীব ধনুক তুলে নিয়ে আবার যুদ্ধ শুরু করেন।

এখান থেকে আমরা শিখতে পারি আমাদের যতই বিষাদ হোক আমাদের কর্তব্য কর্ম কখনই ত্যাগ করা উচিত না। দ্রোণাচার্য যেহেতু গীতা শোনেনি তাই সে বিষাদ পাওয়ার পরে তার কর্তব্য কর্ম ছেড়ে দিয়েছেন এর ফলে তার মৃত্য হয়েছে আর যেহেতু অর্জুন গীতা শুনেছে তাই সে বিষাদ পাওয়ার পরেও তার কর্তব্য কর্মের কথা ভুলে যাননি। এভাবে অর্জুন বিষাদ যোগে যুক্ত হয়েছিলেন। তাই আমাদের উচিত ভগবানের এই বাণী গীতা শ্রবন করা যাতে আমাদের বিষাদ আসলেও ভগবানের সাথে যুক্ত থেকে আমাদের কর্তব্য কর্মে থাকতে পারি।

    1