Just Another Bangladeshi

Jan 19, 20141 min

অদ্বৈত বনাম দ্বৈতবাদের কথোপকথন

অদ্বৈতবাদী! ব্রহ্ম জীব এক কারণ, হাজার পাত্রে বা পাতিলে জল থাকে পাতিল আলাদা হতে পারে কিন্তু জল নয়, সমুদ্রের জল আর পাতিলের জলের রাসায়নিক পার্থক্য থাকলেও জল জলই থাকে, তেমনি ব্রহ্মের অংশ বা বিভূতি জীবাত্মা অর্থাৎ জীবাত্মা কর্ম বন্ধন হতে মুক্ত হলে পরমাত্মার সাতে মিশে যায় তখন জীবাত্মা আর পরমাত্মার পার্থক্য থাকেনা তাই ব্রহ্ম ও জীব এক।

দ্বৈতবাদঃ-- ব্রহ্ম জীব পৃথক! কেননা, হাজার পাত্রে অথবা পাতিলে জল থাকিতেই পারে তবুও পাতিল পাতিলই থাকে জল হয়না।৷ আর জল আর সমুদ্র এক বলে ব্রহ্মের সাতে তুলনা মুলক উদাহরণ যদিও মুর্খতার পরিচয় তবুও অদ্বৈতদের জানা উচিত যে সেই সমুদ্রও ব্রহ্মের অধিনে কিন্তু সমুদ্র ব্রহ্ম হয়ে যায়নি।

তাই অদ্বৈতবাদীদের কাছে দ্বৈত বাদের একটি প্রশ্নঃ- যদি কর্মের পরে জীবাত্মা ব্রহ্ম হয় তবে ব্রহ্ম কি জন্ম নেন?

এবার বলতে পারেন যে ব্রহ্ম নয় ব্রহ্মের বিভূতি স্বরূপে জন্ম হয়ে থাকে তাহলে এটাও যেনে রাখুন ব্রহ্মের সাতে কর্মের পর মিশে গেলে যদি জীবাত্মা ব্রহ্ম হয় অদ্বৈত মতে-- তাহলে ব্রহ্মের তো জন্ম হয়না তাহলে কেনো জীবাত্মার জন্ম হয় তার কারণ কি?

যদি জন্ম নেন তবে ব্রহ্মই জন্ম নেন অদ্বৈত যুক্তিনুসারে আর যদি জন্ম না নেন জীবাত্মা ব্রহ্ম হবার পরে তবে সুখ, দূখঃ, ঘ্রাণ, গন্ধ, রস,স্বাদ, ইত্যাদি কিরূপ পাবে? কারণ শরীর ব্যাতীত এগুলা কি সম্ভব? আর যদি বলেন এগুরার জন্য জন্ম নেন তবে ব্রহ্ম জন্ম রহিত এটা বেদ নয় গীতা সহ সকল বৈদিক শাস্ত্রে উক্ত আছে তাহলে সেগুলা কি মিথ্যা?

    1